আলোর প্রতিফলন কাকে বলে? | Alor Pratifalan Kake Bole

 আলোর প্রতিফলন কাকে বলে? আজকের আর্টিকেলটিতে আলোচনা করবো আলোর প্রতিফলন কাকে বলে? আসসালামুআলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। যে সকল শিক্ষার্থী বন্ধুরা গুগুলে আলোর প্রতিফলন কাকে বলে? লিখে খুঁজাখুজি করছেন তাদের সাহায্য করার জন্যই আজকের এই আর্টিকেল। তাই ধেয্য সহকারে আজকের আর্টিকেল পড়েতে থাকেন এবং জেনে নিন আলোর প্রতিফলন কাকে বলে? বিস্তারিত।

আলোর প্রতিফলন কাকে বলে? 

আলোর প্রতিফলন (Reflection of Light): আলো যখন বায়ু বা অন্য স্বচ্ছ মাধ্যমের ভিতর দিয়ে যাওয়ার সময় অন্য কোনো মাধ্যমে বাধা পায় তখন দুই মাধ্যমের বিভেদতল থেকে কিছু পরিমাণ আলো প্রথম মাধ্যমে ফিরে আসে। একে আলোর প্রতিফলন বলে।


যে বিভেদ তল থেকে আলো ফিরে আসে তাকে প্রতিফলক তল বা প্রতিফলক পৃষ্ঠ বলে। আর পূর্ববর্তী মাধ্যমে ফিরে আসা আলোকে বলা হয় প্রতিফলিত রশ্মি বা আলো। সাধারণতঃ দুই মাধ্যমের বিভেদ তলে যে পরিমাণ আলো এসে পড়ে সবসময় তা সম্পূর্ণ প্রতিফলিত হয় না। পতিত আলোর কতটুকু প্রতিফলিত হবে তা দুটি বিষয়ের উপর নির্ভর করে। তা হলো –


১) মাধ্যম দুটির প্রকৃতি এবং

২) আপতিত আলো প্রতিফলক তলের উপর কত কোণে আপতিত হয় তার পরিমাণ।


প্রতিফলক তল যত বেশি মসৃণ হয় প্রতিফলন ততো বেশি হয়। আবার অস্বচ্ছ প্রতিফলকের চেয়ে স্বচ্ছ প্রতিফলকে প্রতিফলন কম হয়। যেমন সাদা তলে আলোর প্রতিফলন বেশি হয়। কালো রঙের তলে আলোর প্রতিফলন হয় না বললেই চলে। কাচ একটি আলোক স্বচ্ছ মাধ্যম। এর উপর আলো আংশিক প্রতিফলিত হয়। আবার আলোক রশ্মি লম্বভাবে পড়লে খুব সামান্য প্রতিফলিত হয়। রশ্মি যত বেশি কোণে আপতিত হয় প্রতিফলনের পরিমাণও তত বেশি হয়।

প্রতিফলন তলের মসৃণতা অনুযায়ী প্রতিফলকে দুই ভাগে ভাগ করা হয়েছে। যথাঃ

১.নিয়মিত প্রতিফলন এবং 

২.অনিয়মিত ও ব্যাপ্ত প্রতিফলন। 

আলোর নিয়মিত প্রতিফলন কাকে বলে? 

আলোর নিয়মিত প্রতিফলন (Regular Reflection of Light) : যদি একগুচ্ছ সমান্তরাল আলোকরশ্মি কোনো পৃষ্ঠে আপতিত হয়ে প্রতিফলনের পর রশ্মিগুচ্ছ যদি সমান্তরাল থাকে বা অভিসারী বা অপসারীগুচ্ছে পরিণত হয় তবে আলোর সেই প্রতিফলনকে নিয়মিত প্রতিফলন বলে।

প্রতিফলক পৃষ্ঠ মসৃণ হলে আলোর নিয়মিত প্রতিফলন ঘটে। সমতল দর্পণে আলোর নিয়মিত প্রতিফলন হয়। এক্ষেত্রে প্রত্যেকটি আলোক রশ্মির আপতন কোণ সমান হয় এবং প্রতিফলন কোণগুলোও সমান হয়।

আলোর অনিয়মিত বা ব্যাপ্ত প্রতিফলন কাকে বলে? 

আলোর ব্যাস্ত প্রতিফলন (Diffused Reflection of Light) : যদি একগুচ্ছ সমান্তরাল আলোকরশ্মি কোনো পৃষ্ঠে আপতিত হয়ে প্রতিফলনের পর আর সমান্তরাল থাকে না বা অভিসারী বা অপসারীগুচ্ছে পরিণত হয় না তখন আলোর সেই প্রতিফলনকে ব্যাপ্ত প্রতিফলন বলে।

প্রতিফলক পৃষ্ঠ মসৃণ না হলে এরূপ ঘটে। এক্ষেত্রে সমান্তরাণ রশ্মিগুলো প্রতিফলক পৃষ্ঠের বিভিন্ন বিন্দুতে বিভিন্ন কোণে আপতিত হয়। ফলে তাদের প্রতিফলন কোণও বিভিন্ন হয়। এতে প্রতিফলিত রশ্মিগুলো আর সমান্তরাল থাকে না, বিক্ষিপ্তভাবে বিভিন্ন দিকে ছড়িয়ে পড়ে।

তো এই ছিল আলোর প্রতিফলন কাকে বলে এই সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা। আশা করি আজকের আর্টিকেল পড়ে আপনি আলোর প্রতিফলন কাকে বলে এই বিষয়ে জানতে পেরেছেন।….. ধন্যবাদ। 

Visited 1 times, 1 visit(s) today