নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম ২০২২: এনআইডি (NID)করতে যা লাগে

 বাংলাদেশের একজন সুনাগরিক হতে ভোটার আইডি কার্ড  বা জাতীয় পরিচয় পত্র যা সংক্ষেপে বলা হয় এনআইডি (NID) কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। একজন মানুষ তার এই জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ডের মাধ্যমে একটি দেশের নাগরিত্ব লাভ করে। বাংলাদেশ 18 বছর পূর্ণ হলে সবার জন্য এনআইডি কার্ড করা বাধ্যতামূলক করা হয়েছ। 

এনআইডি কার্ড প্রদানের কাজটি সম্পন্ন বাংলাদেশ নির্বাচন কমিশন করে থাকে। নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম এবং ভোটার হতে কি কি প্রয়োজন সেই সকল বিষয়ে আজকের এই পোস্টটিতে আলোচনা করা হবে। 

জাতীয় পরিচয় পত্র বা এনআইডি(NID) কার্ডে এর গুরুত্ব কি?

একজন সুনাগরিকের ভোটার আইডি কার্ড বিভিন্ন কাজে প্রয়োজন হয়। আপনি যদি একটি সরকারি অথবা বেসরকারি চাকরি করতে চান সেক্ষেত্রে আপনাকে ভোটার আইডি কার্ড প্রদান করতে হবে।

অথবা আপনি যদি বহিরাক্রমণ বা বিদেশে যেতে চান তাহলে আপনার পাসপোর্ট করতে আপনার এই ভোটার আইডি কার্ড প্রদান করতে হবে। আপনাদের যদি কোন প্রকার জমি ক্রয় করতে চান সে ক্ষেত্রে জমিটি আপনার নামে রেজিস্ট্রেশন করতে ভোটার আইডি কার্ড প্রয়োজন হয়। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে ভোটার হবেন।

নতুন ভোটার আইডি কার্ড করতে কি কি কাগজপত্র লাগবে?

নতুন ভোটার আইডি কার্ড করার জন্য আপনাকে নির্বাচন কমিশনের যে সকল কাগজপত্র প্রদান করতে হবে নিচে উল্লেখ করা হলো

  • আপনার জন্ম সনদের ফটোকপি।
  • আপনার পিতা-মাতার এনআইডি কার্ডের ফটোকপি।
  • আপনার ইউনিয়ন বা পৌরসভার চেয়ারম্যান অথবা মেয়র কর্তৃক প্রত্যয়নপত্র।
  • আপনি যদি শিক্ষিত হয়ে থাকেন তাহলে এসএসসি সনদসহ শিক্ষাগত সনদের সত্যায়িত কপি প্রদান করতে হবে।
  • রক্তের গ্রুপ পরীক্ষা করে তার ফটোকপি দিতে হবে।

নতুন ভোটার আইডি কার্ড করতে কোথায় যেতে হবে?

সাধারণত বাংলাদেশের প্রতি তিন বছর অন্তর অন্তর ভোটার নিবন্ধন প্রক্রিয়া শুরু করা হয়। আপনার এলাকায় ভোটার নিবন্ধন চলাকালে সেখানে আপনি নিবন্ধন করতে পারেন। 

যদি কোনো কারণে সেখান থেকে বাদ পড়ে যান তাহলে আপনার নিকটস্থ উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার নিবন্ধন করতে পারবেন। অবশ্যই আপনার প্রয়োজনীয় কাগজপত্রসহ উপজেলা নির্বাচন অফিসে যাবেন। উপজেলা নির্বাচন অফিসে যাওয়ার আগে আপনাকে অনলাইনে ভোটার হওয়ার আবেদন করতে হবে।

নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম ২০২২

আপনার যদি স্মার্টফোন অথবা ল্যাপটপ কম্পিউটার থাকে তাহলে আপনি ঘরে বসেই নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করতে পারেন অনলাইনের মাধ্যমে। 

তো এখন আপনি কিভাবে অনলাইনে নতুন ভোটার হওয়ার  কাজটি সম্পূর্ণ করবেন সেই প্রসেসটি এখানে বলা হবে। প্রথমে আপনার স্মার্টফোন অথবা কম্পিউটারে একটি ব্রাউজার অপেন করতে হবে।

আপনার সার্চ বারে https://services.nidw.gov.bd/এই ঠিকানায় গিয়ে নতুন নিবন্ধনের জন্য আবেদন করুন বাটনে ক্লিক করে । ক্লিক করার পর আপনার সামনে একটি ফরম আসবে ফরমটি প্রয়োজনীয় তথ্য দিয়ে ফিলাপ করে সাবমিট করুন এবং ফরটির একটি অনুলিপি প্রিন্ট করে সংরক্ষণ করে নিন।

আপনার যদি স্মার্ট ফোন অথবা কম্পিউটার না থাকে তাহলে আপনি আপনার নিকটস্থ কোনো কম্পিউটারের দোকানে গিয়ে এই কাজটি সম্পূর্ণ করতে পারেন।

Visited 1 times, 1 visit(s) today